Sunday, April 28, 2024

আশ্বাস: প্রকল্পের অবহিতকরণ সভা: মানব পাচার হতে উদ্ধারপ্রাপ্ত নারী এবং পুরুষদের জন্য

Must read

আশ্বাস: মানব পাচার হতে উদ্ধারপ্রাপ্ত নারী এবং পুরুষদের জন্য প্রকল্প অবহিতকরণ সভা ২৮ মার্চ ২০২৪ রোজ বৃহস্পতিবার সকালে খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুকুল কুমার মৈত্র।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, মানব পাচার একটি সামাজিক ব্যাধি। মানব পাচার প্রাচীন বিষয় হলেও এই সমাজ ও রাষ্ট্র থেকে আমরা মুক্ত নই। বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে যদি বন্ডিং তৈরি করা যায় তাহলে এই মানব পাচাররোধ করা সম্ভব হবে। যারা পাচারে শিকার হচ্ছে তারা বেশিরভাগই অশিক্ষিত ও বেকার। তাদেরকে শিক্ষা প্রসারের পাশাপাশি সচেতনতা ও দক্ষতা বাড়াতে হবে। তিনি আরও বলেন, মানব পাচাররোধে এনজিওর পাশাপাশি সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা, টিটিসি ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের পাশাপাশি ক্ষুদ্র ঋণ প্রদান করছে। দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষা অর্জনে সহায়তা করছে। সরকার ইকোনমিক জোন প্রতিষ্ঠার মাধ্যমে হাজার হাজার নারী-পুরুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে, যা মানব পাচার থেকে রক্ষা পেতে আবদান রাখছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার এ এস এম কবীর, মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) মোঃ আবুল কালাম আজাদ ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ শরীফুর রহমান। সভায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, কেসিসির কাউন্সিলর, বীর মুক্তিযোদ্ধা ও এনজিও প্রতিনিধিরা অংশ নেন। স্বাগত বক্তৃতা করেন কারিতাসের আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত) আলবিনো নাথ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এ্যাডভোকেসি বিশেষজ্ঞ মৃন্ময় মহাজন।

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article