Tuesday, May 14, 2024

খুলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনে সায়েন্টিফিক টক অনুষ্ঠিত

Must read

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিনের উদ্যোগে আজ ২৮ এপ্রিল ২০২৪ রোজ রবিবার দুপুর ২.৩০ মিনিটে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এক সায়েন্টিফিক টক অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে গড়ে তুলতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সুন্দরবন ও উপকূলের নিকটবর্তী হওয়ায় এখানে এ বিষয়ে গবেষণাও করা হয় বেশি। সুন্দরবন নিয়ে গবেষণার জন্য এখানে আইআইএসএসসিই নামে একটি ইনস্টিটিউট রয়েছে। ভবিষ্যতে ইনস্টিটিউট এ অঞ্চলের জন্য একটি গবেষণা হাবে পরিণত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি আরও বলেন, এই সেমিনারে মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা আরও সমৃদ্ধ হবেন এবং এ থেকে গবেষণার ধারণা, সূত্র ও বিষয়বস্তু উঠে আসবে। একই সাথে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণার ক্ষেত্র তৈরি হবে।
অনুষ্ঠানে ‘ভারতের সুন্দরবনের ম্যানগ্রোভ ইকোসিস্টেমের ইকো সম্ভাব্যতা এবং ইকোসিস্টেম স্থিতিস্থাপকতা: হুমকি, অভিযোজিত সহ-ব্যবস্থাপনা এবং ইকো পুনরুদ্ধার কৌশল’ শীর্ষক পেপার উপস্থাপন করেন ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর সুশান্ত কুমার চক্রবর্তী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. গোলাম সরোয়ার। সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ড. শেখ তারেক আরাফাত। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article