Saturday, May 18, 2024

খুলনা বিশ্ববিদ্যালয় আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

Must read

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘কোয়ালিটেটিভ ডাটা এনালাইসিস ইউজিং এমএএক্সকিউডিএ’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা ২৯ এপ্রিল ২০২৪ রোজ সোমবার অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, গবেষণার জন্য স্ট্যাটিসক্যাল এনালাইসিসের প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে নতুন নতুন যেসব সফটওয়্যার এসেছে তার সাথে পরিচিতি হওয়া খুবই গুরুত্বপূর্ণ। তবে তিন মাসের কোর্স এক দিনে শেখা দুরূহ ব্যাপার। এই কর্মশালার মাধ্যমে এমএএক্সকিউডিএ সফটওয়্যার গবেষণার কোন ক্ষেত্রে ব্যবহার করা যায়, সে বিষয়ে একটা ধারণা পেতে পারি; তাতে কর্মশালাটি ফলপ্রসূ হবে। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে গবেষণাকর্মের উচ্চমানসম্পন্ন ফলাফল পাওয়া সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এ ধরনের সময়োপযোগী কর্মশালা আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। এ সময় আরও বক্তব্য রাখেন প্রশিক্ষণের টেকনিক্যাল সেশনের রিসোর্স পারসন নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান ও সহকারী অধ্যাপক মাহমুদ উজ জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী। উদ্বোধনী অনুষ্ঠানের পর রিসোর্স পারসনবৃন্দ বিষয়ভিত্তিক টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article