Monday, September 16, 2024

পদত্যাগ করেছেন কুয়েটের ভাইস-চ্যান্সেলর ও প্রো-ভাইস চ্যান্সেলর, দায়িত্ব পালন করবেন প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ

Must read

 

সংবাদ বিজ্ঞপ্তি : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার এবং প্রো-ভাইস চ্যান্সেরর প্রফেসর ড. সোবহান মিয়া ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। আজ ১২ আগস্ট ২০২৪ রোজ সোমবার সকালে প্রো-ভাইস চ্যান্সেলর এবং দুপুরে ভাইস-চ্যান্সেলর শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতির নিকট পদত্যাগপত্র প্রেরণ করেন।
ভাইস-চ্যান্সেলর এর পদত্যাগ সংক্রান্ত পত্রে “বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম যাতে ব্যহত না হয় সে লক্ষ্যে এবং পূর্ণকালীন/ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগ না পাওয়া পর্যন্ত মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ ভাইস-চ্যান্সেলর এর দায়িত্ব পালন করবেন” উল্লেখ করা হয়। উল্লেখ্য, প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গ্রেড-১ অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ ইতোপূর্বে অত্র বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন, কুয়েট এবং বিভিন্ন দেশের অর্থায়ণে পরিচালিত অসংখ্য গবেষণা প্রকল্প বাস্তবায়ন করেছেন। তিনি ১১ জন পোস্টগ্রাজুয়েট এবং শতাধিক আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীর কোর্স সুপারভাইজার হিসেবে দাযিত্ব পালন করেছেন। তাঁর ১৫০টির অধিক গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল, কনফারেন্স প্রসিডিংস ও বই এ প্রকাশিত হয়েছে। বিভিন্ন সরকারি এবং পেশাজীবী সংস্থা থেকে তিনি শিক্ষা সংক্রান্ত পদক ও স্কলারশীপ অর্জন করেছেন। তিঁনি অসংখ্য আন্তর্জাতিক কনফারেন্সের চেয়ার, কো-চেয়ার এবং সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ ১৯৯৯ সালে তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), খুলনা থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী, জাপানের নাগোয়া ইউনিভার্সিটি থেকে এ্যরোস্পেস ইঞ্জিনিয়ারিং এ এমএসসি ইঞ্জিনিয়ারিং (২০০৩) ও পিএইচডি ডিগ্রী (২০০৬) সম্পন্ন করেন। তিনি ১৯৯৯ সালে প্রভাষক, ২০০৩ সালে সহকারী অধ্যাপক, ২০০৯ সালে সহযোগী অধ্যাপক ও ২০১১ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন। প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ ১৯৭৫ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন।

 

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article