Sunday, September 8, 2024

ঝিনাইদহ টেকসই কৃষি সম্প্রসারণে স্মার্ট ভিলেজ এর কার্যক্রম পরিদর্শন ও কৃষদের সাথে মতবিনিময়

Must read

 

আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রতিনিধি, ঝিনাইদহ : যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের অর্থায়নে বাস্তবায়িত স্মার্ট ভিলেজ এর কার্যক্রম পরিদর্শন ও স্মার্ট গ্রামের কৃষকদের সাথে কৃষি কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ জুলাই ২০২৪ রোজ মঙ্গলবার বিকালে ঝিনাইদহ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে, সদর উপজেলার হলিধানী ইউনিয়নের গাগান্না গ্রামে কৃষকদের নিয়ে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ঝিনাইদহ কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপপরিচালক ষষ্ঠি চন্দ্র রায় এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা খামারবাড়ি অতিরিক্ত পরিচালক ( প্রকল্প বাস্তবায়ন ও মূল্যায়ন) পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং আব্দুস সাত্তার। বিষেশ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি অর্থনীতিবিদ মোঃ রাজিবুল হাসান, যশোর অঞ্চল প্রকল্প-ডিএই প্রকল্পের মনিটরিং অফিসার মাসুম আব্দুল্লাহ, ঝিনাইদহ সদর উপজেলার কৃষি কর্মকর্তা নূর-এ নবী, অতিরিক্ত কৃষি অফিসার জুনায়েদ হাবিব, কৃষি সম্প্রাসারণ অফিসার মীর রাকিবুল ইসলাম, হলিধানী ইউপি সদস্য সন্তোস কুমার প্রমুখ। উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন হলিধানী ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মফিজ উদ্দীন।

মতবিনিময় সভায় বক্তরা বলেন, মাটির স্বাস্থ্য রক্ষা করে অসময়ে গ্রীষ্ম কালীন নিরাপদ উচ্চমূল্য মসলা জাতীয় ফসল, ফল, শাক ও সবজির উৎপাদন বৃদ্ধির জন্য প্রদর্শণী দেওয়া হয়েছে স্মাট ভিলেজ গাগান্না গ্রামের কৃষকদের মাঝে। মসলা জাতীয় ফসল, ফল, শাক ও সবজির মোট ১৭টি প্রদর্শণী দেওয়া হয়েছে। যা থেকে এই গ্রামের অন্য কৃষকেরা সরাসরি দেখে শিখতে পারে এবং পরবর্তীতে তারা নিজের বাড়ির আঙ্গিনায় পতিত জমিতে চাষ করে নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রয় করতে পারে। প্রদর্শণীর মাধ্যমে যে ফসল উৎপাদন হচ্ছে সেখানে কৃষি বিভাগ থেকে সকল প্রকার সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। যা কৃষকদের পুষ্টিগুন সম্পন্ন মসলা, ফল, শাক ও সবজি উৎপাদন করতে আগ্রহ বাড়াচ্ছে। স্মাট ভিলেজে টেকসই কৃষি সম্প্রাসারণ প্রকল্প সফল হলে পরবর্তীতে আরো উন্নত উচ্চ ফলনশীল ফল, শাক, সবজি ও মসলা জাতীয় ফসলের প্রদর্শণীর দেওয়া হবে বলে জানান বক্তরা।

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article